Lesson 2 of 28
In Progress

আইনের উৎস (Sources of Law)

আইন কথাটি ইংরাজী প্রতিশব্দ ‘Law’, যা টিউটনিক মূল শব্দ ‘Lag’ থেকে আবির্ভূত হয়েছে। আইন হল কতগুলি নিয়মের সমাহার যা সমাজ কর্তৃক স্বীকৃত ও রাষ্ট্র কর্তৃক অনুমোদিত।

আইনের উৎপত্তি বিভিন্ন উত্স থেকে হতে পারে, যেগুলি সমাজের অন্তর্ভুক্ত কোনো নিয়মাবলী, আবার রাষ্ট্র কর্তৃক কোনো শাসনাবলী। কিছু উত্স সম্মন্ধে নিম্নে লেখা হল-

উৎসগুলি সম্মন্ধে বিস্তারিতভাবে আলোচনা করা হল-

চিরাচরিত প্রথা

দীর্ঘদিন ধরে সমাজে কোনো নিয়ম প্রচলিত হলে তাকে প্রথা বলে। রাষ্ট্র সৃষ্টির পূর্বে সাধারনত এই প্রথার মাধ্যমে মানুষের আচরণকে নিয়ন্ত্রণ করা হতো। কিন্তু রাষ্ট্রসৃষ্টির পর থেকে যে প্রথাগুলি রাষ্ট্রকর্তৃক অনুমোদিত হয়, সেগুলি তখন আইনে পরিণত হয়। এভাবে যুক্তরাজ্যের বেশিরভাগ আইন-ই এই প্রথার উপর ভিত্তি করে গড়ে ওঠে। সেইজন্য চিরাচরিত প্রথাগুলি আইনের উৎস হিসাবে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ধর্ম

রাষ্ট্র সৃষ্টির পূর্বে সমাজ-জীবনকে সুন্দর ও সুশৃঙ্খল উপায়ে পরিচালনা করার ক্ষেত্রে সকল ধর্মের অনুশাসন ও ধর্মীয়গ্রন্থ  বিশেষ ভূমিকা পালন করে। রাষ্ট্র সৃষ্টির পর এই অনুশাসনগুলি রাষ্ট্রের স্বীকৃতি লাভ করে এবং তা আইনে পরিণত হয়। যেমন- হিন্দু আইন, মুসলিম আইন, পারিবারিক আইন, বিষয়সম্পত্তি সংক্রান্ত আইন।

গ্রন্থাবলী

আমাদের সাধারণ জীবনে কোনো ইংরাজী গল্প, উপন্যাস ও কবিতা পড়ার সময় আমাদের কোনো শব্দার্থের অসুবিধা হলে আমরা যেমন ইংরাজী অভিধান ও বিশ্বকোষের সহায়তা নিই, তেমনি বিচারকগণের বিচারকার্যের ক্ষেত্রে কোনো অসুবিধা হলে তাঁরা বিজ্ঞানসম্মত গ্রন্থের সহায়তা নিয়ে তা ব্যখ্যা করেন। পরবর্তী ক্ষেত্রে এই গ্রন্থগুলি আইনে পরিণত হয়, অর্থাৎ আইন সংক্রান্ত গ্রন্থ। যেমন- অধ্যাপক ডাইসির ‘ল অব দ্যা কনস্টিটিউশন’ এবং বাকষ্টোনের ‘কমেন্টরিজ অন দ্যা লজ অব ইংল্যান্ড’।

বিচারকের রায়

অনেকসময় দেখা যায় আদালতে উত্থাপিত মামলা বিচার করার ক্ষেত্রে প্রচলিত আইন স্পষ্ট নয়। সেক্ষেত্রে বিচারকগণ তাদের নিজস্ব অভিমত ও বিচারবুদ্ধির দ্বারা উল্লেখিত মামলার রায় উত্থাপিত করেন। পরবর্তী ক্ষেত্রে এই ধরনের রায়-গুলিকে আইন-এ পরিণত করা হয়। তাই বলা বাহুল্য বিচারকের রায় আইনের একটি গুরুত্বপূর্ণ উৎস।

ন্যায়পরণয়তা বোধ

আদালতে এমন অনেক ধরনের মামলা দেখা যায় যেগুলির ক্ষেত্রে কোনো আইন প্রযোজ্য হয় না। তখন বিচারকগণ তাঁদের নয়েবদ্ধ, প্রাসঙ্গিকতা ও বিবেক দ্বারা সমস্যার সমাধান করেন। যা পরবর্তীসময়ে আইনে পরিণত হয়।

আইনসভা আধুনিকযুগে আইনের প্রধান উৎস আইনসভা। জনগণের মতের সঙ্গে সঙ্গতি রেখে বিভিন্ন দেশের আইনসভায় নতুন আইন প্রণোদিত হয় এবং পুরাতন আইনগুলিকে সংশোধিত করে।

error: Content is protected !!