Lesson 1 of 140
In Progress

ভূমিকাঃ (Introduction)

মানবজাতির জ্ঞাতানুসারে পৃথিবীই একমাত্র সজীব গ্রহ। প্রকৃতির শ্রেষ্ঠ সৃষ্টি হল মানুষ। কারন একমাত্র মানুষের মধ্যেই রয়েছে অনুভূতি, বোধশক্তি, বুদ্ধিমত্তা এবং উন্নত জীবনযাত্রার প্রতি আকর্ষণ। তারা একসাথে সংগঠিত হয়ে গড়ে তুলেছে সমাজ, সর্বোপরি মানব সভ্যতা।

পূর্বে মানুষের জীবনযাত্রা ছিল অনেক সহজ, সে নিজেই নিজের প্রয়োজন মেটাতে সক্ষম ছিল। পরবর্তীকালে, সময়ের সাথে সভ্যতা ও বিজ্ঞানের অগ্রগতির সাথে সাথে মানুষ গোষ্ঠীবদ্ধ হয়ে একটি নির্দিষ্ট স্থানে স্থায়ী বসবাস শুরু করল। আর তার সাথে সাথেই সৃষ্টি হল এমন কিছু চাহিদার যেগুলি তার নিজের পক্ষে আর মেটানো সম্ভবপর হল না। তাকে অন্যের উপর আংশিক ভাবে নির্ভরশীল হওয়ার প্রয়োজন দেখা দিল। এক একটি গোষ্ঠী এক একটি কাজের ভার নিল। এক একটি গোষ্ঠী অন্য গোষ্ঠীর সাথে তাদের উৎপাদিত পণ্যের আদান-প্রদান শুরু করল, এই ভাবে শুরু হল বিনিময় প্রথার, যা কালক্রমে পরিণত হল কারবারে। মানুষের স্বাভাবিক অভাবপূরণের আকাঙ্খার থেকেই জন্ম বর্তমানের এই সুবিশাল কারবারি জগতের।

`অধ্যাপক জে. বোসার্ড ও জে. ডিউহার্স্ট বলেছিলেন, “ইতিহাসের গধুলিলগ্নে রাষ্ট্রের সৃষ্টি হওয়ার আগেই কারবার তার কাজের এক বিরাত অংশ সম্পাদন করে রেখেছিল। বিভিন্ন রাষ্ট্র যখন পরস্পরের মধ্যে যুদ্ধে লিপ্ত, কারবার তখন প্রতিটি মানুষকে এক সূত্রে বাধার রাস্তা খুজছিল। শুধু তাই নয়, পরস্পরের মধ্যে দ্রব্য ও চিন্তাধারা বিনিময়ের সূত্র প্রতিষ্ঠা করেছিল। মরুভূমির বুকে পথপ্রদর্শক হিসাবে, অন্ধকার সমাজে শিক্ষা ও সংস্কৃতির উজ্জ্বল মশাল হাতে এবং শান্তির দুতরূপে কারবার এগিয়ে এসেছিল।“

বর্তমান যুগে বিজ্ঞান, প্রযুক্তি ইত্যাদির উন্নতির সাথে সাথে মানুষের রুচি, পছন্দ সব কিছুরই পরিবর্তন হয়েই চলেছে। একদিকে ক্রেতা-বিক্রেতা যেরকম নিজেদের মধ্যে সমস্ত রকম বাধা যেমনঃ স্থানগত, সময়গত, অর্থগত, তথ্যগত ও ঝুঁকিগত ইত্যাদি দূর করতে সক্ষম হচ্ছেন সেরকমই আর এক দিকে মাউসের একটি ক্লিকের মাধ্যমে সমগ্র পৃথিবী হাতের মুঠোয় বন্দি করতে সক্ষম হয়েছে। বাজার ক্রমশই বিস্তৃতি লাভ করছে। আগে যা একটি দেশের মধ্যেই সীমাবদ্ধ ছিল তা সারা পৃথিবীতে ছরিয়ে পড়ছে দিনে দিনে। ই-বানিজ্যের হাত ধরে কারবারের বিস্তৃতি হয়ে উঠেছে আরও সহজ। টি. সি. এস (T.C.S)-এর বিজ্ঞাপনী ভাষায় আমরা লক্ষ করেছি, “World has become smaller and Market has become bigger”।

error: Content is protected !!