Lesson 2, Topic 1
In Progress

কারবারের গুরুত্বপূর্ণ উপাদানঃ (Essential elements of Business)

Lesson Progress
0% Complete

কারবারের সংজ্ঞাগুলিকে বিশ্লেষণ করলে আমরা কারবারের বেশ কিছু গুরুত্বপূর্ণ উপাদান সম্পর্কে অবগত হইঃ

১. সংগঠন (Organisation) – কারবার একটি সংগঠন যা পণ্য উৎপাদন করে বা ক্রয় করে সেই পণ্য বা সেবা অর্থের বিনিময়ে বিক্রয় করে মুনাফা লাভ করে।

২. অভাব মোচন (Satisfaction of Want) – মানুষের অভাব অপরিসীম। এই অভাব পূরণের লক্ষেই সেবা ও পণ্য উৎপাদন ও বণ্টনের মধ্যে দিয়ে কারবার গঠিত হয়।

৩. উপযোগ সৃষ্টি (Creation of UItility) – পণ্য উৎপাদন ও সেবা প্রদানের মাধ্যমে উপযোগিতা সৃষ্টি কারবারের অন্যতম প্রধান উদ্দেশ্য। সেজন্য বলা হয় কারবার উপযোগ সৃষ্টির অন্যতম হাতিয়ার।

৪. পুনঃ বিক্রয়ের ধারাবাহিকতা (Continuation of Sale) – পণ্য উৎপাদন ও বণ্টন এবং সেবা প্রদানের উপর ভিত্তি করে মুনাফা লাভের উদ্দেশ্যে কাজকে কারবার বলে। কিন্তু শুমাত্র এক বার করা হলে তাকে কারবার বলা যায় না। এই কাহ যদি পৌনঃপুনিক ভাবে বা ধারাবাহিকতা বজায় রেখে হয় তবেই তাকে কারবার বলা হয়।

৫. মুনাফা অর্জন (Profit Earning) – মানুষের অভাব মোচন ছাড়া যে উদ্দেশ্যে পণ্য উৎপাদন ও বণ্টন এবং সেবা প্রদান করা হয় তাই হল মুনাফা অর্জন।

৬. সামাজিক দায়িত্ব (Social Responsibility) – মুনাফা অর্জন কারবারের অন্যতম প্রধান উদ্দেশ্যে হলেও একমাত্র নয়। কারবারের সমাজের প্রতিও কিছু দায়িত্ব থাকে যার মধ্যে দিয়ে সমাজ কল্যাণ সাধিত হয়। যেমনঃ সঠিক মূল্যে পণ্য উৎপাদন ও বণ্টন, পণ্যের সঠিক গুনগত মান বজায় রাখা, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, সমাজ কল্যাণমূলক কাজে অনুদান প্রদান করা ইত্যাদি।

error: Content is protected !!