Lesson 4, Topic 5
In Progress

লেনদেনের প্রকারভেদ (Classification of transaction)

Lesson Progress
0% Complete

Transactions can be classified as: 

Monetary Transactions – The transactions involving, money or money’s worth directly or indirectly is called as monetary transaction. Please note: Only monetary transactions are recorded in books of accounts.

  • Cash transaction – Any business transaction wherein the “cash” is paid or received immediately is termed as cash transaction.

Examples:

1) Sale of goods for cash at ₹ 10,000/-

2) Payment of wages of ₹ 2,000/-

  • Credit transaction – Any business transaction wherein the “cash” is NOT paid or NOT received immediately, but is paid or received at a later dated is termed as credit transaction.

Examples:

Goods sold on credit to Mr. Ram for ₹ 20,000/-

Furniture sold on credit to Mr. Amresh for ₹ 1,00,000/-

Non-monetary Transaction – The transactions which DOES NOT involve, money or money’s worth directly or indirectly is called as non-monetary transaction. 

For eg.: Exchange of one thing against another like, barter system. 

Note: Only monetary transactions are recorded in books of accounts.


লেনদেন শব্দটির সুতরাং পূর্ব পরিচিত এবং ব্যবসায়িক  লেন্দেন বলতে বোঝায় কিছু প্রাপ্যের বিনিম্য়  কিছু প্রদেয় এবং এক্তি লেনদেন  সংঘঠন ফলে তাৎক্ষনিক বা পরবর্তী কালে আর্থিক অবস্থার পরিবরতন ঘতে থাকে। এই পরিবর্তন ধনাত্বক এবং ঋণাত্বক উভয়ই হতে পারে।  কারবারি জগতে কারবারের গুরত্ব এবং ভুমিকা অপরিসীম ।  নগদ প্রবাহের ভিত্তিতে অলেন্দেনের উৎসের ভিত্তিতে লেনদেনর  প্রকার ভেদ্দ গুলি হল।

নগদ অর্থের প্রবাহের ভিত্তিতে কারবারি লেনদেনের প্রকার ভেদঃ

  • নগদ লেনদেন (Cash Transaction): 

যখন কোনো একটি লেনদেন সঙ্ঘটিত হবার মুহূর্তে কারবারে নগদ অর্থ প্রবাহের তৎক্ষণাৎ আগম বা নিরগমন হয়ে থাকে কারবারের আর্থিক অবস্থার পরিবর্তন হয়ে থাকে তখন সেই লেনদেনটি কে নগদ লেনদেন বলা হয়। 

উদাহরনঃ

ধরে নেওয়া যাক একজন কারবারি Mr. X অপর একজন কারবারি Mr. Y কে 10,000 টাকার পণ্য নগদে বিক্রয় করলেন – এটি একটি নগদ লেনদেনের উদাহরণ। 

  • অনগদ লেনদেন (Non-Cash Transaction):

যখন কোনো একটি লেনদেন সঙ্ঘটিত হবার মুহূর্তে তৎক্ষণাৎ কারবারে নগদ অর্থ প্রবাহের আগম বা নিরগমন হয় না, তখন সেই লেনদেনটি কে অনগদ লেনদেন বলা হয়। 

অনদ্গ লেনদেন মুলত দুপ্রকারঃ

  • ধারে লেনদেন (Credit Transaction):

ধারে লেনদেন হল সেই সকল লেনদেন যে লেনদেন গুলির  ক্ষেত্রে চুক্তি অনুযায়ী একটি নির্দিষ্ট সমই অন্তে পণ্য বা সেবা সরবরাহকারি ক্রেতার থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থের দাবিদার।  

উদাহরনঃ

ধরে নেওয়া যাক একজন কারবারি Mr. X অপর একজন কারবারি Mr. Y কে ১০,০০০ টাকার পণ্য ধারে  বিক্রয় করলেন – এটি একটি অনগদ লেনদেনের উদাহরণ। নির্দিষ্ট সময় অন্তে Mr. X, Mr. Y-এর থেকে ১০,০০০ টাকা পাওয়ার জন্য দাবিদার।  

প্রতিপাদ্য পাঠ্য যা ব্যবহারিক সমস্যা সমাধানে বিশেষ সহায়ক হবে (Suggested readings which are effected for solving the practical sums):

  • একটি লেনদেন নগদে হয়েছে তা নির্ণয় করবার উপায়;

১) যদি লেনদেনের ভাষায় “Cash”, “in cash”, “for cash”, “by cash”, “paid”, “received” এই শব্দ গুলির উল্লেখ থাকে তাহলে অবশ্যই ধরে নিতে হবে যে লেনদেনটি নগদে সম্পাদিত হয়েছে অরথাত লেনদেন মুহূর্তে নগদ অর্থের আগম বা নিরগন ঘটেছে। এক্ষেত্রে বিশেষ ভাবী উল্লেখযোগ্য লেনদেনের ভাষায় পণ্য বা সেবার সংশ্লিষ্ট ক্রেতা বা বিক্রেতার নামের উল্লেখ থাকতেও পারে আবার নাও থাকতে পারে।

২) ক্রেডিট শব্দটির কারবারি অর্থ হল ধার। যদি লেনদেনের ভাষায় “on credit” এই শব্দটির উল্লেখ থাকে তাহলে এটি সহজেই অনুমেয় যে লেনদেনটি ধারেই সঙ্ঘঠিত হয়াছে। বিশেষ ভাবে উল্লেখ যোগ্য বহু লেনদেনের ক্ষেত্রে ধারে লেনেদেনকালে কেবল  মাত্রসংশ্লিষ্ট ক্রেতা বা বিক্রেতার নামের উল্লেখ থাকে। সেক্ষেত্রে আমাদের আনুমান করে নিতে হয় লেনদেনটি ধারেই সম্পাদিত হয়েছে এবং সেই কারনেই কারবারি সংশ্লিষ্ট প্রদেয় (ধারে ক্রয়ের ক্ষেত্রে) অথবা সংশ্লিষ্ট প্রাপ্য (ধারে বিক্রয়ের ক্ষেত্রে) মুল্য সহকারে অপ্র কারবারির নামের উল্লেখসহ তার হিসাবের বইতে লিপি বদ্ধ করেছেন। 

৩) যদি কখন লেনদেনের ভাষায় “Cash”, “in cash”, “for cash”, “by cash”, “paid”, “received”“on credit”,” সংশ্লিষ্ট ক্রেতা বা বিক্রেতার নাম – কোনো কিছুরই উল্লেখ না থাকে তাহলে লেনদেনটি কে অবশ্যই নগদে হয়েছে বলে ধরে নেওয়া হবে।

এক নজরে কিছু ব্যবহারিক উদাহরণ সহযোগে ব্যাখ্যা সহ নগদ লেনদেন এবং ধারে লেনদেনঃ

(Some of the examples of various transactions whether they are cash transaction and credit transaction at a glance):

লেনদেন (Transactions)ব্যাখ্যা(Explanations for cash or credit transactions)
1. Received from Raja ₹ 5,000.  (রাজার থেকে ৫,০০০ টাকা গ্রহন করা হল)এক্ষেত্রে লেনদেনের ভাষায় received শদটির উল্লেখ আছে তাই এটি একটি নগদ লেনদেন হিসেবে গন্য হবে। It should be noted that the term received is included in transaction. So it is a Cash Transaction.
2. Paid to Bhadilal ₹8,000.  (বুবাই কে ৩,০০০ টাকা প্রদান করা হল)এক্ষেত্রে লেনদেনের ভাষায় paid শদটির উল্লেখ আছে তাই এটি একটি নগদ লেনদেন হিসেবে গন্য হবে। It should be noted that the term paid is included in the transaction. Hence it is a Cash Transaction.
3. Sold goods to Badhsah ₹1,00,000.  (বাদশা কে ১,০০,০০০ টাকার পণ্য বিক্রয় করা হল)এক্ষেত্রে লেনদেনের ভাষায় Badhsah ক্রেতার নাম উল্লেখ করা আছে কাজেই এটি একটি ধারে লেনদেন হিসেবে গন্য হবে। It should be noted that, it includes the name of the party in the transaction, i.e., Badhsah. So, it is a credit transaction.
4. Purchased goods in cash from Babusona ₹ 5,00,000.  (বাবুসোনার কাছ থেকে নগদ ৫,০০,০০০ তাকার পণ্য ক্রয় করা হল)এক্ষেত্রে লেনদেনের ভাষায় in cash শদটির উল্লেখ আছে কাজেই এটি একটি নগদ লেনদেন হিসেবে গন্য হবে। যদিও লেনদেনের ভাষায় বিক্রেতার নামের উল্লেখ আছে কিন্তু লেনদেনের ক্ষেত্রে এই নামটি তাৎপর্যপূর্ণ নয়। Here the term in cash is included in the transaction. Hence it is a Cash Transaction.(THE NAME OF THE PARTY IS IMMATERIAL HERE).
5. Returned goods to Babusona ₹ 5,000   (৫,০০০ টাকার ক্রীত পণ্য বাবুসোনা কে ফেরত দেওয়া হল) এক্ষেত্রে লেনদেনের ভাষায় Babusona বিক্রেতার নাম উল্লেখ আছে কাজেই এটি একটি ধারে লেনদেন হিসেবে গন্য হবে। Here name of the party is mentioned i.e. Babusona; in the transaction. Hence it is a Credit Transaction.
6. Purchased Machinery from Machinery Mart Ltd.₹ 7,00,000.  (Machinery Mart Ltd. থেকে ৭০০,০০০ টাকার যন্ত্রাংশ ক্রয় করা  হয়েছে)এক্ষেত্রে লেনদেনের ভাষায় Machinery Mart Ltd.বিক্রেতার নাম উল্লেখ আছে কাজেই এটি একটি ধারে লেনদেন হিসেবে গন্য হবে। Here name of the party is mentioned i.e., Machiney Mart Ltd.; in the transaction. Hence it is a Credit Transaction.
7. Introduced Capital in cash into the business ₹ 50,000. (কারবারে ৫০,০০০ টাকার নগদ অর্থ বিনিয়োগ করা হল)এক্ষেত্রে লেনদেনের ভাষায় in cash শদটির উল্লেখ আছে কাজেই এটি একটি নগদ লেনদেন হিসেবে গন্য হবে।  As in transaction, the term in cash is included, hence it is a Cash Transactions.
8. Sold goods ₹ 10,000.  (১০,০০০ টাকার পণ্য বিক্রয় করা হল)এক্ষেত্রে লেনদেনটি লক্ষ করলে দেখা যায় যে সংশ্লিষ্ট লেনদেন টির মধ্যে “Cash”, “in cash”, “for cash”, “by cash”, “paid”, “received”, “on credit”,” সংশ্লিষ্ট ক্রেতার নাম” কোনো কিছুরই উল্লেখ নেই কাজেই এই লেনদেন টি কে আমাদের নগদ লেনদেন হিসেবে ধরে নিতে হবে। Carefully note it that in transaction the term in cash, for cash, name of the party, paid, received nothing is mentioned. Hence as discussed earlier it will be a Cash Transaction.
9. Withdrew cash from business for personal use for ₹ 5,000.  (কারবার থেকে ৫,০০০ টাকা উত্তোলন করা হয়েছে)এক্ষেত্রে লেনদেনের ভাষায় Cash শদটির উল্লেখ আছে কাজেই এটি একটি নগদ লেনদেন হিসেবে গন্য হবে।  In this transaction, if we carefully observe this transaction, the term cash is included. So, we can consider that transaction as a Cash Transaction.
10. Returned goods from Laxman ₹ 2,000. (লক্ষণের কাছে ২,০০০ টাকার পণ্য ফেরত পাঠানো হল) এক্ষেত্রে লেনদেনের ভাষায় Laxman ক্রেতার নাম উল্লেখ আছে কাজেই এটি একটি ধারে লেনদেন হিসেবে গন্য হবে।  Here in this transaction the name of the party i.e., Laxman is included. Hence it is a Credit Transaction.
11. Purchased goods ₹ 8,000  (৮,০০০ টাকার পণ্য ক্রয় করা হল) এক্ষেত্রে লেনদেনটি লক্ষ করলে দেখা যায় যে সংশ্লিষ্ট লেনদেন টির মধ্যে “Cash”, “in cash”, “for cash”, “by cash”, “paid”, “received”, “on credit”,” সংশ্লিষ্ট বিক্রেতার নাম” কোনো কিছুরই উল্লেখ নেই কাজেই এই লেনদেন টিকে আমাদের নগদ লেনদেন হিসেবে ধরে নিতে হবে। Carefully note it that in transaction the term in cash, for cash, name of the party, paid, received nothing is mentioned. Hence as discussed earlier it will be a Cash Transaction.

বিঃদ্রঃ

উপরিউক্ত লেনদেন গুলিকে গুরুত্বসহকারে পর্যালোচনা কর যা পরবর্তী কালে একটি লেনদেনে নুন্যতম যে হিসাব খাত গুলি তৈরি হয় তা নির্ধারণ করতে বিশেষ সহায়তা করবে।

  • কাগজি লেনদেন (Paper Transactions): কাগজি লেনদেন বলতে সেই সকল লেনদেন কে বোঝায় যে লেনদেন গুলি সঙ্ঘথিত হয়ার ফলে তৎক্ষণাৎ এবং ভবিষ্যতে নগদ অহবিলের কোনো পরিবর্তন হয় না কিন্তু যা কারবারের মুনাফার ওপরে প্রভাব বিস্তার করে তাকে কাগজি লেনদেন বলা হয়। কাগজি লেনদেনের ক্ষেত্রে লেনদেন গুলি ব বা ভবিষ্যতে মিটিয়ে দেওয়ার প্রতিশ্রুতি থাকে না অথচ হিসাব মিলিকরনের জন্য শুধুমাত্র হিসাব বইতে কাগজে কলমে উল্লেখ করা হয় তাকে কাগজি লেনদেন বলে।

উদাহরণঃ

স্থায়ী সম্পত্তির অবচয়, কু-ঋণ, দুর্ঘটনায় পণ্যের ক্ষতি ইত্যাদি।

উৎসের ভিত্তিতে কারবারি লেনদেনের প্রকার ভেদঃ

  • অভ্যন্তরীন লেনদেন (Internal transaction):  

যে সমস্ত লেনদেন গুলি প্রতিষ্ঠানের অভ্যন্তরে সম্পন্ন হয় অর্থাৎ বাইরের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সংঘটিত হয় না তাকে অভ্যন্তরীন লেনদেন বলা হয়। কাগজি লেনদেন অর্থাৎ, বাইরের কোনো ব্যাক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সংঘটিত হয় না, তাকে অভ্যন্তরীন লেনদেন বলা হয়। কাগজি লেনদেন অর্থাৎ মিলিকরন সঙ্ক্রান্ত লেনদেন অভ্যন্তরীণ লেনদেনর অন্তর্ভুক্ত। 

যেমন – স্থায়ী সম্পত্তির অবচয়, প্রাপ্য বা প্রদেয় আয়ব্যয়, মুনাফার একটি অংশ সঞ্চিতিতে স্থানান্তর ইত্যাদি হল অভ্যন্তরীণ লেনদেন। 

  • বাহ্যিক লেনদেন (External transaction):  

যে সমস্ত লেনেদেন গুলি বাইরের কোনো ব্যাক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সংঘটিত হয়, তাকে বাহ্যিক লেনদেন  বলে। নগদ ও ধারে লেনদেন গুলি বাহ্যিক লেনদেনের অন্তর্গত।  

যেমন – ধারে বা নগদে পণ্য ক্রয়, ব্যাঙ্কের কাছ থেকে ঋণ গ্রহণ ইত্যাদি। 

error: Content is protected !!